পরিবার পরিকল্পনা অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুন ২০১৮

মহাপরিচালক

 

 

 

 

 

 

 

 

 

 

ডাঃ কাজী মোস্তফা সারোয়ার গত ০৫/০৪/২০১৭ ইং তারিখে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন।

 

তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব। জনাব সারোয়ার ১৯৮৫ ব্যাচের বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের একজন কর্মকর্তা। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি নার্সিং ও মিডওয়াইফারী অধিদপ্তরেরর মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

তিনি চাঁদপুরের মতলব উপজেলায় সহকারী সার্জন হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে জুনিয়র কনসালটেন্ট হিসেবে কক্সবাজার এবং চাঁদপুর বক্ষব্যাধি হাসপাতলে কর্মরত ছিলেন। তিনি ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে উপসচিব হিসেবে মূলধারার প্রশাসনে যোগদানের পূর্বে মহাখালী জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে সহকারী অধ্যাপক পদে কর্মরত ছিলেন। ২০১৩ সালে যগ্মসচিব হিসেবে পদোন্নতির পূর্ব পর্যন্ত তিনি উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। তিনি প্রায় দুই বৎসর একাধারে উপসচিব (হাসপাতল) এবং পরিচালক নাসিং সার্ভিসেস (ডিএনএস) হিসেবে দায়িত্ব পালন করেছেন। যগ্মসচিব হিসেবে পদোন্নতির পর তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে যুগ্মসচিব (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পেয়ে পুনরায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে যোগদান করেন।

 

তিনি ১৯৬০ সালে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার পালিশারা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জনাব কাজী বজলুল হক ও মাতার নাম মিসেস তহরুন্নেছা। তাঁর পিতা ১৯৮৮ সালে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক বাংলাদেশের মাধমিক স্কুলে সেরা শিক্ষক হিসেবে স্বর্ণপদকে ভূষিত হয়েছেন এবং ১৯৯৮সালে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক দেশ সেরা প্রধান শিক্ষক হিসেবে পুরস্কুত হয়েছেন।

 

জনাব সারোয়ার চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের টোকিওর আর আইটি(RIT) থেকে ডিপ্লোমা করেছেন। তিনি যক্তরাষ্ট্রের জনহপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে লিডারশীপ ট্রেনিং এবং ফেলোশীপ নিয়েছেন। এছাড়াও তিনি ভিয়েতনাম ন্যাশনাল একাডেমী অব পাবলিক এমিনিসট্রেশন থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি BPTAC থেকে ACAD, MATT এবং SSC কোর্স সম্পন্ন করেছেন। কর্মসূত্রে তিনি বিশ্বের ২৭টি দেশে বিভিন্ন সম্মেলন, প্রশিক্ষণ ও কর্মশালায় অংশগহণ করেছেন। তিনি একজন ক্রীড়ানুরাগী এবং ছাত্রজীবন থেকেই সফল সংগঠক। খেলাধূলা, ভ্রমণ এবং বৃক্ষরোপন তাঁর প্রিয় শখ।

 

পারিবারিকভাবে তিনি বিবাহিত এবং তিন কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী মিসেস সুরাইয়া আকতার গৃহিনী এবং কন্যারা নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়(NSU), আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়(AIUB) ও ধানমন্ডির সিদ্দিকা ইন্টারন্যাশনাল স্কুল-এ অধ্যয়নরত।


Share with :

Facebook Facebook